যে ২টি বই ছাড়া বিসিএসের বাংলা প্রস্তুতি কখনোই সম্পূর্ণ হবে না

741858bcs

ইউএস বিডি টাইমস :

কয়েকদিন আগেই ৩৬ তম বিসিএসের ভাইভা চলে। এদিকে ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষা চলছে। মাসদুয়েক পর আবার ৩৮ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। সব মিলিয়ে যারা বিসিএসের প্রস্তুতি নিচ্ছেন তাদের দম ফেলার ফুসরত নাই ।

কাজের কথায় আসি। বিসিএসের প্রিলিমিনারিতে বাংলা থেকে ৩৫ নম্বরের প্রশ্ন আসে ও লিখিততে আসে ২০০ নম্বরের প্রশ্ন। বাংলা পড়তে একটু কষ্ট হলেও নিচের দুটি বই পড়লে বাংলা পড়ার কষ্ট অনেকখানি কমে যাবে। এছাড়াও এই বইদুটি ভালমত পড়লেই প্রিলিমিনারিতে ৮০-৯০% কমন পাওয়ার সম্ভাবনা! কারণ এই রেফারেন্স বইগুলো থেকেই সাধারণত ঘুরে ফিরে প্রশ্ন করা হয়।

শুধু বিসিএস নয় সরকারী-বেসরকারী সকল চাকরী, এমবিএ ভর্তি থেকে শুরু করে সব ধরণের ভর্তি পরীক্ষায় বাংলা বিষয়ক প্রশ্ন আসে। কাজেই সকলেই জন্যেই এই বইগুলো অত্যন্ত কাজে দিবে।

দুটি বইই লিখেছেন হুমায়ুন স্যার আর বাংলা ভাষা ও সাহিত্যের ক্ষেত্রে এই বইদুটি অদ্বিতীয় ও অতুলনীয়। বইদুটি বাজার থেকে কিনে নিয়ে পড়াই উত্তম। তবে যারা pdf এ স্বাচ্ছন্দবোধ করেন তাদের জন্যে upload করে দিলাম।

বই ১ ডাউনলোড

বই ২ ডাউনলোড

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>