বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শুন্যপদে মেধাতালিকার ভিত্তিতে শিক্ষক নিয়োগে হাইকোর্টের রুল।

 

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শুন্যপদে মেধাতালিকার ভিত্তিতে কেন নিয়োগ দেয়া হবেনা মর্মে জানতে চেয়ে হাইকোর্টের রুল।

আহসান হাবিবসহ ৪৬ জন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (NTRCA) কর্তৃক সনদধারী রিট পিটিশন নং- ৭১০১/২০১৭ দায়ের করেন। রিটে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (NTRCA) চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ সরকারের শিক্ষা সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের টেকনিক্যাল ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব এবং NTRCA এর সদস্য ( যুগ্ন সচিব) কে রেস্পনডেন্ট করা হয়।

উক্ত রিট পিটিশনে ৪৬জন আবেদনকারীকে লেকচারার, ডেমন্সট্রেটর, শিক্ষক, সহকারী শিক্ষক, সহকারী মৌলভি শিক্ষক পদে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্য পদে NTRCA কর্তৃক মেধা তালিকার ভিত্তিতে নিয়োগ প্রদানের জন্যে নির্দেশনা চেয়ে প্রার্থনা করা হয়।

রবিবার রিট পিটিশনটি শুনানি শেষে হাইকোর্টের মহামান্য বিচারপতি কাজী রেজা-উল-হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহ এর সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ প্রতিপক্ষের প্রতি এ রুল জারি করেন এবং ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দানের জন্য নির্দেশ প্রদান করেন।

উক্ত রুলে মেধা তালিকার ভিত্তিতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শুন্যপদে ৪৬জন আবেদনকারীদের কেন নিয়োগ দেয়া হবেনা সে মর্মে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।

হাইকোর্টে মামলাটি শুনানি করেন ব্যারিষ্টার বিভূতি তরফদার, এডভোকেট আল-রেজা আমির ও দেলোয়ার হোসেন। মামলায় সার্বিক সহযোগিতা করেন ব্যারিষ্টার মাহমুদ আল মামুন।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>