অন্ধ ও বধিরদের জন্য টিভি অনুষ্ঠান উপভোগ করার নতুন এক পদ্ধতি আবিষ্কার করেছ স্পেনের বিজ্ঞানীরা

blindtvashow

নিজস্ব প্রতিবেদক

ইউএস বিডি টাইমস :

অন্ধ ও বধিরদের জন্য টিভি অনুষ্ঠান উপভোগ করার নতুন এক পদ্ধতি আবিষ্কার করেছ স্পেনের বিজ্ঞানীরা। নতুন এই প্রযুক্তির মাধ্যমে কোনো তৃতীয় ব্যক্তির সহযোগিতা ছাড়াই অন্যদের সাথে একই সাথে টিভি অনুষ্ঠান উপভোগ করতে পারবে অন্ধ ও বধির ব্যক্তিরা।

স্পেনের রাজধানী মাদ্রিদের তৃতীয় চার্লস বিশ্ববিদ্যালয় (ইউনিভার্সিদাদ চার্লস থ্রি দ্য মাদ্রিদ) ও স্পেনের অন্ধ-বধির সংস্থাগুলোর জোট যৌথভাবে এমন একটি সফটওয়ার তৈরি করেছে যেটি বিভিন্ন টিভি চ্যানেলের অনুষ্ঠানের সাবটাইটেল একত্রিত করে কেন্দ্রীয় সার্ভারে পাঠাবে। সার্ভার থেকে স্বয়ংক্রিয়ভাবে তা ব্যবহারকারীদের স্মার্টফোন বা ট্যাবে চলে যাবে। এজন্য একটি বিশেষ অ্যাপ ব্যবহার করতে হবে। টিভির সাবটাইটেলকে স্মার্টফোন বা ট্যাবে ব্রেইলি পদ্ধতির সাথে সঙ্গতিপূর্ণ ভাষায় উপস্থাপন করবে ওই অ্যাপ। বিষয়টি এত দ্রুততার সাথে হবে যে টিভিতে প্রচারিত অনুষ্ঠান কোনো বিলম্ব ছাড়াই সাথে সাথে উপভোগ করতে পারবেন বধির-অন্ধ ব্যক্তিরা। মূলত এর মাধ্যমে যথাসময়ে সঠিক তথ্যগুলো জানতে পারবেন তারা।

এই সফটওয়্যারটির সাবটাইটেল ব্রেইলি ভাষায় অনুবাদ করার এবং দেখা ও পড়ার গতির মধ্যে সমন্বয় করার আশ্চর্য ক্ষমতা রয়েছে। মূলত অন্ধ ও বধিরদের তথ্য জানা ও বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে সুবিধা সৃষ্টি করতেই এটি তৈরি করা হয়েছে। ইতোমধ্যেই মাদ্রিদের বিভিন্ন চ্যানেলে এই প্রযুক্তি ব্যবহার শুরু হয়েছে। শিগগিরই এটি সমগ্র স্পেনে ছড়িয়ে দিতে আশাবাদী এর উদ্ভাবকরা। তারা এটি বিনামূল্যেই সরবরাহ করছেন আগ্রহী অন্ধ-বধির লোকদের।

ইউএস বিডি টাইমস /রহমান

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>