ইন্ডিয়ান মানাতি (ট্রিচেকাস মানাতুস) নামক এই প্রাণীটি

mantee sahaaward

নিজস্ব প্রতিবেদক

ইউএস বিডি টাইমস :

পরিবেশ বিপন্ন হচ্ছে, পরিবেশের প্রাণীরা আজ হুমকির সম্মুখে দাঁড়িয়ে আছে- এই ধরণের কথা আমরা হরহামেশাই শুনছি। তবে একটি খুশির খবর দিয়েছেন বিজ্ঞানীরা। ওয়েস্ট ইন্ডিয়ান মানাতি (ট্রিচেকাস মানাতুস) নামক এই প্রাণীটি সম্প্রতি বিপন্ন প্রাণীর তালিকা থেকে সরে এসেছে।

যুক্তরাষ্ট্রের মৎস্য ও পরিবেশ অধিদপ্তরের সাম্প্রতিক একটি ঘোষণায় দেখা যাচ্ছে যে ওয়েস্ট ইন্ডিয়ান মানাতি নামের এই প্রাণীরা উল্লেখযোগ্যহারে নিজেদের বসতি বাড়িয়ে তুলতে সমর্থ হচ্ছে। তাদের আবাস নিয়ে পূর্বে যে ধরণের একটি আশঙ্কার মধ্যে ছিলেন বিজ্ঞানীরা, বর্তমানে তারা আর সে ধরণের আশঙ্কার মধ্যে নেই। তবে বিজ্ঞানীরা এও বলছেন যে এই খবরে আমাদের খুশি হলে চলবে না বরং মানাতির মত আরো যেসকল প্রাণী বিলুপ্তির আশঙ্কায় ছিল, তাদের নতুনভাবে আবাসের সুযোগ করে দিতে হবে।

বিপন্ন প্রাণী সংরক্ষণ আইন ১৯৬৬ এর আওতায় মানাতিদের ১৯৬৭ সালে বিপন্ন প্রাণীর তালিকাভুক্তি করা হয়েছিল। এরপর অ্যান্টিলিয়ান মানাতিদের ১৯৭০ সালে এর তালিকায় আনা হয়।
তবে বিজ্ঞানীরা এর সাথে সাথে এও আশঙ্কা করছেন যে যদি অবাধে মৎস্য নিধন না করা হয়, তাহলে খুব দ্রুতই মানাতিদের নিয়ে আবার চিন্তায় পরে যাবেন বিজ্ঞানীরা।

ইউএস বিডি টাইমস /রহমান

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>