উইম্বলডনে অষ্টমবারের মতো চ্যাম্পিয়ন হয়ে নতুন রেকর্ড গড়লেন ফেদেরার

fffedorar

নিজস্ব প্রতিবেদক

ইউএস বিডি টাইমস :

উইম্বলডন প্রতিযোগিতায় অষ্টমবারের মতো চ্যাম্পিয়ন হয়ে নতুন রেকর্ড গড়লেন সুইডিস খেলোয়াড় রজার ফেদেরার। প্রথমবারের মতো উইম্বলডনের ফাইনালে ওঠা মারিন সিলিচকে সরাসরি সেটে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হন তিনি।

রবিবার সেন্টার কোর্টে ২০১৪ সালের ইউএস ওপেন চ্যাম্পিয়ন ক্রোয়েশিয়ার সিলিচকে ৬-৩, ৬-১, ৬-৪ গেমে হারান র্যায়ঙ্কিংয়ের পঞ্চম স্থানে থেকে টুর্নামেন্ট শুরু করা ফেদেরার।

উইম্বলডনে সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড এতদিন যৌথভাবে ছিল উইলিয়াম রেনশ, পিট স্যাম্প্রাস ও ফেদেরারের দখলে। ১৯৮৯ সালে ক্যারিয়ারে সপ্তমবার উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন ব্রিটেনের রেনশ। আর ২০০০ সালে তার রেকর্ড স্পর্শ করেন ১৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী যুক্তরাষ্ট্রের স্যাম্প্রাস।

এখানে অষ্টম শিরোপা জিতে এককভাবে রেকর্ডটি নিজের করে নেয়া ফেদেরার এই নিয়ে গ্র্যান্ড স্ল্যামে ১৯ বার চ্যাম্পিয়ন হলেন। সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের তালিকায় তার পিছনে আছেন রাফায়েল নাদাল, ১৫টি।

২০০৩ সালে এখানেই ক্যারিয়ারে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন ফেদেরার। টানা পরের চার আসরেও গ্রাস কোর্টের এই প্রতিযোগিতায় শিরোপা জিতেন তিনি। এরপর ২০০৯ সালে আবার এখানে চ্যাম্পিয়ন হওয়ার পর ২০১২ সালে অ্যান্ডি মারেকে হারিয়ে সপ্তম শিরোপাটি জিতেছিলেন।

মারের বিপক্ষে ওই উইম্বলডন জয়ের পর পাঁচ বছরে কোনো গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেননি ফেদেরার। দীর্ঘ খরা শেষে এ বছর নতুন রূপে ফিরেন তিনি। ছয় মাসের চোট কাটিয়ে কোর্টে ফিরেই জিতে নেন বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন। জিতেন দুটি মাস্টার্স শিরোপাও।

পুরো ফিট থেকে গ্রাস কোর্টের মৌসুমে নামার উদ্দেশে ক্লে কোর্টের পুরো মৌসুম থেকে নিজেকে সরিয়ে নেন আগামী মাসে ৩৭ এ পা দিতে যাওয়া ফেদেরার। সে লক্ষ্যে যে শতভাগ সফল তিনি।

ইউএস বিডি টাইমস /রহমান

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>