রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় নোবেল পুরষ্কার শেখ হাসিনার প্রাপ্য’

Sheikhhgasi

নিজস্ব প্রতিবেদ

ইউএস বিডি টাইমস :

লাখ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেয়ায় শান্তির নোবেল এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার uপ্রাপ্য বলে দাবি করেছেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমমু সরওয়ার কমল।

সোমবার রাতে জাতীয় সংসদে রোহিঙ্গা নির্যাতন বন্ধে আনা আলোচনা প্রস্তাবে অংশ নিয়ে তিনি এ দাবি করেন।

সাইমমু সরওয়ার কমল বলেন, শান্তিতে নোবেল বিজয়ী নেত্রী অং সান সু চি মায়ানমারে শান্তি রক্ষায় ব্যর্থ হয়েছেন। তাই তার নোবেল তিনি আর রক্ষা করতে পারবেন না। লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় সেই শান্তির নোবেল এখন শেখ হাসিনার প্রাপ্য।

তিনি বলেন, আমার এলাকার পাশেই এসে আশ্রয় নিয়েছেন রোহিঙ্গারা। আমি সচক্ষে দেখে এসেছি তাদের দুর্ভোগের চিত্র। রাখাইনে শত শত নয়, হাজার হাজার নারীকে ধর্ষণ করা হচ্ছে। হাজার হাজার যুবককে হত্যা করা হয়েছে। লাখ লাখ মুসলমানের অধিকার হরণ করা হয়েছে। সেখানে রক্তের বন্যা প্রবাহিত হচ্ছে।

এমন পরিস্থিতির দায় কে নেবে, সে প্রশ্ন রেখে বিশ্ববিবেকের সমালোচনা করেন তিনি। বলেন, ‘কোথায় আজ মুসলিম দেশগুলো? কোথায় আজ পশ্চিমা বিবেক? যারা বঙ্গবন্ধুর খুনিদের বিচার করতে গেলে বলে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড তারা আজ কোথায়? যারা পশু হত্যাকে পাপ মনে করে তাদেরকে যারা সমর্থন দেয় তারা আজ কোথায়? আমাদের প্রতিবেশী রাষ্ট্ও তাদেরকে সমর্থন দিয়েছে।’

মায়ানমারে মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে বলে দেশটির বিচার আন্তর্জাতিক আদালতে করার দাবি জানান সাইমমু সরওয়ার কমল।

ইউএস বিডি টাইমস /রহমান

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>