ঢাকায় সুষমা স্বরাজ

fsdreescv

নিজস্ব প্রতিবেদক

ইউএস বিডি টাইমস :

দুইদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। বিশেষ বিমানে রবিবার দুপুর দেড়টার দিকে শাহজালাল বিমানবন্দরে পৌঁছেন তিনি।

সফরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে যৌথভাবে ভারত-বাংলাদেশ যৌথ পরামর্শক কমিশনের চতুর্থ সভায় সভাপতিত্ব করবেন সুষমা স্বরাজ। দেখা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের সাথে। সাক্ষাৎ হবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গেও।

ভারত সরকারের অর্থায়নে ১৫টি প্রকল্প উদ্বোধন করবেন সুষমা স্বরাজ। সফরে রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হতে পারে বলে জানা গেছে।

সেখানে সুষমা স্বরাজ ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সৈন্যদের ব্যবহার করা আগ্নেয়াস্ত্র প্রতীকী হিসেবে শেখ হাসিনার কাছে হস্তান্তর করবেন। মুক্তিযুদ্ধে ভারত বাংলাদেশকে সহায়তা করেছিল। ওই সময়ে প্রায় ১৭০০ ভারতীয় সৈন্য আত্মাহুতি দেন। তাদের ব্যবহার করা সমরাস্ত্রের একটি প্রদর্শনী সুষমা স্বরাজের সফরকালে সোনারগাঁও হোটেলের হলরুমে থাকবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্রটি জানায়, সফরের দ্বিতীয় দিন সোমবার ভারতীয় হাইকমিশনের নিজস্ব কর্মসূচিতে যোগ দেবেন সুষমা স্বরাজ। সকাল সাড়ে ৯টায় ভারতীয় হাইকমিশনে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর উপস্থিতিতে নতুন চ্যান্সারি কমপ্লেক্সের উদ্বোধন করবেন সুষমা স্বরাজ। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সেখানে ১৫টি উন্নয়ন কর্মসূচি প্রকল্পের উদ্বোধন করবেন। সেখানে তিনি অতিথিদের উদ্দেশে বক্তব্য রাখবেন। এছাড়াও, জাতীয় সংসদের বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ এবং বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের আলাদা বৈঠক হবে বলে আশা করা হচ্ছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে সুষমা স্বরাজের একটি বৈঠক হবে। তবে বৈঠকটি কখন, কোথায় হবে তা এখনো চূড়ান্ত করে বলা যাবে না।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর আমন্ত্রণে সুষমা স্বরাজের এ সফর অনুষ্ঠিত হচ্ছে। তিনি অনেক আগেই বাংলাদেশ সফরে আসতে চেয়েছিলেন। তবে উভয় দিকে ব্যস্ততার কারণে তার সফর অনেকটা বিলম্বে অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে এটা চতুর্থ জেসিসি বৈঠক। এর আগে ২০১৪ সালের সেপ্টেম্বরে তৃতীয় জেসিসি দিল্লিতে অনুষ্ঠিত হয়।

আজ বিকালে চতুর্থ জেসিসি বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। অপরদিকে, ভারতীয় প্রতিনিধি দলে নেতৃত্ব দেবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গা সঙ্কটের বিষয়টিতে অধিক গুরুত্বারোপ করা হবে।

বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে ভারতের ভূমিকা সাম্প্রতিকালে বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তাই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে রাজনৈতিক পরিস্থিতি গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে। ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে অর্ধেকের বেশি আসনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ প্রার্থীরা বিজয়ী হওয়ায় ওই নির্বাচন নিয়ে পশ্চিমা বিশ্ব হতাশা ব্যক্ত করেছিল।

ইউএস বিডি টাইমস /রহমান

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>