২০১৯ বিশ্বকাপে ধোনির টিকিট কনফার্মড

নিজস্ব প্রতিনিধি

ইউএস বিডি টাইমস :

মুম্বাই: আর কোনও জল্পনা নয়। ২০১৯ বিশ্বকাপে ভারতীয় দলে উইকেটের পিছনে দেখা যাবে মহেন্দ্র সিং ধোনিকেই। শনিবার এ কথা স্পষ্ট করে দিলেন বিসিসিআই-এর নির্বাচন কমিটির প্রধান এমএসকে প্রসাদ।

দীর্ঘ তেরো বছর কাটিয়ে দিলেন আন্তর্জান্তিক ক্রিকেটের বাইশ গজে। আর এই লম্বা কেরিয়ারে এমন কিছু রেকর্ড তিনি ঝুলিতে ভরেছেন যা অন্য কোনও ভারত অধিনায়কের নেই। নেতা হিসেবে দু’টি বিশ্বকাপ এবং একটি চ্যাম্পিয়ন্স ট্রফির একমাত্র মালিক মাহি। এককালের সেরা ফিনিশারের বর্তমান ফর্ম নিয়েও প্রশ্ন তুলেছেন প্রাক্তনরা। ধোনির অবসরের সময় এসে গিয়েছে বলেও মত প্রকাশ করেছিলেন অনেকে।

647_010517091159কিন্তু ধোনি আছেন ধোনির মতো। দলে তাঁর ভূমিকা নিয়ে যতই প্রশ্ন উঠুক, রাঁচির রাজপুত্র জানেন কখন তাঁকে সরে দাঁড়াতে হবে। ঠিক যেভাবে টেস্ট ও ওয়ানডের নেতৃত্ব থেকে সরে গিয়েছিলেন। তাই সমালোচনা নিয়ে মাথা ঘামান না বরাবরের ঠান্ডা মেজাজের ধোনি। সম্প্রতি দেলর প্র্যাকটিসে হার্দিক পাণ্ডিয়াকে ১০০ মিটারের দৌড়ে যেভাবে তিনি হারিয়েছেন, তারপর তাঁর ফিটনেস নিয়েও আর কিছু বলা চলে না। কথায় নয়, বরাবর কাজেই নিজের অস্তিত্ব প্রমাণে বিশ্বাসী মাহি। আর তাই আগামী বিশ্বকাপেও তাঁর উপরই ভরসা রাখছেন নির্বাচকরা।

এমএসকে প্রসাদ জানাচ্ছেন, বর্তমানে সীমিত ওভারের দলের অন্যান্য উইকেটকিপাররা ধোনির ফর্মের কাছেধাছেও নেই। মাহির পরই নির্বাচকদের পছন্দের তালিকায় রয়েছেন ঋষভ পন্থ। ৩২ বছরের দীনেশ কার্তিকের চেয়ে আপাতত তাঁকেই এগিয়ে রাখছেন প্রসাদ। তিনি বলছেন, “ভারতীয় এ দলের সফরে উইকেটকিপারদের উপর বিশেষ নজর দেওয়া হচ্ছে। কিন্তু সব দেখে সিদ্ধান্ত নিয়েছি আগামী বিশ্বকাপের জন্য ধোনিই সেরা। এতো বড় মঞ্চে আমরা কোনও ঝুঁকি নিতে চাই না। শ্রীলঙ্কা সিরিজেও উইকেটের পিছনে অনবদ্য পারফর্ম করেছেন তিনি। তাই বিশ্বকাপের পরই বরং তাঁর বিকল্প খোঁজার কাজ জোরদার করা হবে।”

অর্থাৎ প্রসাদের মন্তব্যে স্পষ্ট ২০১৯ বিশ্বকাপে ধোনির পরিবর্তে অন্য কোনও মুখ দেখার সম্ভাবনা নেই। তবে তাঁর উত্তরসূরি হিসেবে নাম উঠে এল ঋষভ পন্থ ও সঞ্জু স্যামসনের। ভারতীয় এ দলে রেখে তাঁদের আরও খানিকটা দেখে নিতে চান নির্বাচকরা। প্রসাদের কথায় উচ্ছ্বসিত ধোনিভক্তরা। ‘মাহি মার রহা হ্যায়’ স্লোগান যে আরও কিছু বছর চলবে, তা স্পষ্ট।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>