বিএনপি ছাড়া অংশগ্রহণমূলক নির্বাচন হবে না: সিইসি

নিজস্ব প্রতিবেদক

ইউএস বিডি টাইমস :‘বিএনপি ছাড়া অংশগ্রহনমূলক নির্বাচন হবে না, সব দলকে নির্বাচনে আনতে ভূমিকা রাখবে নির্বাচন কমিশন’ বলে মন্তব্য করেছেন সিইসি নুরুল হুদা।
শুক্রবার দুপুরে তিনি এসব কথা বলেন।
বিস্তারিত আসছে…

নতুন সিইসি নুরুল হুদার জীবনের কিছু গুরুত্বপূর্ণ তথ্য
ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ পাওয়া কে এম নুরুল হুদা চাকরিজীবনে একাধিকবার চাকরিচ্যুত এবং ওএসডি হয়েছেন আওয়ামী লীগ ও বিএনপি সরকারের আমলে।

তবে সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে সোমবার রাতে রাষ্ট্রপতি আব্দুল হামিদ প্রধান নির্বাচন কমিশনার হিসেবে তার নিয়োগ অনুমোদন করেন। পরে সচিবালয়ে রাত সাড়ে ৯টায় সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম এই ঘোষণা দেন।

নুরুল হুদা ১৯৭৩ সালে মুক্তিযোদ্ধা হিসাবে সরকারি কর্মকমিশনের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ওই বছরের ৩০ জুলাই প্রশাসন ক্যাডারে যোগ দেন। কে এম নুরুল হুদা চাকরিজীবনে ফরিদপুর ও কুমিল্লার জেলা প্রশাসক ছাড়াও কিছু মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

কুমিল্লার জেলা প্রশাসক থাকার সময়ে বিএনপি সরকার নিয়োগকৃত ডিসি হিসাবে ১৯৯৬ সালের ১৫ ফেরুয়ারি ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনের ১২ জুলাই নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি ১৯৮৫ সালে উপজেলা নির্বাচন ও ১৯৮৬ সালের সংসদ নির্বাচনেও নির্বাচনী দায়িত্ব পালন করেন।

২০০১ সালের ২৪ জুলাই বিএনপি ক্ষমতায় এসে তাকে অন্যান্য কিছু কর্মকর্তার সঙ্গে বাধ্যতামূলক অবসর দেয়। সর্বোচ্চ আদালত অবশ্য বিএনপি সরকারের ওই আদেশ বেআইনি ঘোষণা করেন।

পরে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকারের সময়ে তিনি ভূতাপেক্ষা পদোন্নতি পেয়ে সচিব হন এবং সকল ধরনের আর্থিক সুযোগ সুবিধা লাভ করেন। সর্বশেষ তিনি বাংলাদেশ মিউনিসিপাল ডেভেলপমেন্ট ফান্ডের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। দীর্ঘদিন ওএসডি থাকার পর ২০০৬ সালে সচিব হিসেবে অবসরে যান।

তার বাড়ি পটুয়াখালীর বাউফল উপজেলার নওমালা এলাকায়। মুক্তিযুদ্ধের সময় তিনি জেলা কমান্ডারের দায়িত্ব পালন করেন।

ঢাকা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী এবং পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয় যুগ্মসচিব ও অতিরিক্ত সচিবের দায়িত্ব পালন করার অভিজ্ঞতা রয়েছে তার।

প্রসঙ্গত, প্রথম থেকেই সিইসি হিসেবে সাবেক সচিব কে এম নুরুল হুদার নামটি আলোচনায় ছিল।

ইউএস বিডি টাইমস /রহমান

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>