রাশিয়ার এক গির্জায় বন্দুকধারীর গুলিতে নিহত ৫

নিজস্ব প্রতিবেদক

ইউএস বিডি টাইমস :

রাশিয়ার দাগেস্তানের একটি গির্জায় বন্দুকধারীর গুলিতে পাঁচ জন নিহত হয়েছেন। নিহতরা সবাই নারী। রবিবার দাগেস্তানের কিজলিয়ার শহরের কাছের একটি অর্থোডক্স ধর্মাবলম্বীদের গির্জায় এ ঘটনা ঘটে। পরে পুলিশের গুলিতে ওই বন্দুকধারী নিহত হন। খবর ট্যাস

স্থানীয় এক বিবৃতিতে বলা হয়, এক অজ্ঞাত ব্যক্তি একটি শিকারের রাইফেল নিয়ে গির্জায় প্রবেশ করে এলোপাথাড়ি গুলিবর্ষণ করতে থাকেন। এতে চার জন নারী ঘটনাস্থলেই নিহত হন। অপর একজন হাসপাতালে নেওয়ার পর মারা যান। তাছাড়া এ হামলায় এক পুলিশ সদস্যসহ পাঁচজন আহত হন।

পরে ওই হামলাকারী পরিচয় নিশ্চিত করেছে স্থানীয় কর্তৃপক্ষ। হামলাকারী একজন ২২ বছর বয়সী যুবক। তার নাম খলিল খলিলভ। সন্ত্রাসবাদী সংগঠন আইএস এ হামলার দায় স্বীকার করেছে।

রাশিয়ার সীমান্তবর্তী দাগেস্তান ওই দেশের সবচেয়ে দরিদ্র এবং অস্থিতিশীল অঞ্চলগুলোর একটি। দাগেস্তানে প্রায়ই ইসলামিক জঙ্গি সংগঠনগুলোর তৎপরতা দেখা যায়।

রাশিয়ার উত্তরাঞ্চলের প্রথম মসজিদের উদ্বোধন
মস্কো: রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আরখানগেলস্ক শহরের প্রথম মসজিদের উদ্বোধন করা হয়েছে। এটিকে রাশিয়ার সবচেয়ে উত্তরে অবস্থিত প্রথম মসজিদ হিসেবে অভিহিত করা হচ্ছে।

শনিবার আরখানগেলস্ক জামে মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাশিয়ার মুফতি পরিষদের প্রধান রাউয়িল আইনুদ্দিন, তাতারেস্তান প্রদেশের প্রেসিডেন্ট রুস্তম মিনিখানভ এবং আরখানগেলস্ক প্রদেশের গভর্নর ইগোর উরলভ।

মসজিদটির উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল রুসিয়া-১। চ্যানেলটি এ সময় এই মসজিদের উদ্বোধনকে রাশিয়ার মুসলিম সমাজের জন্য একটি ‘বিশাল ঘটনা’ বলে উল্লেখ করে।

স্থানীয় ইসলামি সংস্থা ‘নূর ইসলাম’ ২০১২ সালে এই মসজিদের নির্মাণকাজ শুরু করেছিল। আরখানগেলস্ক জামে মসজিদটিকে উত্তর রাশিয়ার স্থাপত্যরীতির সঙ্গে মিল রেখে নির্মাণ করা হয়েছে। শহরের ঠিক কেন্দ্রস্থলে মসজিদটি নির্মিত হয়েছে বলে রুসিয়া-১ জানিয়েছে।

রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আরখানগেলস্ক প্রদেশের কেন্দ্রীয় শহরের নামও আরখানগেলস্ক। প্রদেশটির আয়তন ৪২ হাজার ২৯৪ বর্গকিলোমিটার এবং এর জনসংখ্যা পাঁচ লাখের কিছু বেশি। শীতের বেশিরভাগ সময় এই শহর বরফে ঢাকা থাকে।

এর আগে গতমাসে রাশিয়ায় মসজিদের সংখ্যা বৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার মোট ১৪ কোটি ৬০ লাখ জনসংখ্যার মধ্যে মুসলমানের সংখ্যা ২ কোটিরও বেশি।

 

ইউএস বিডি টাইমস /রহমান

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>