মালিতে আইইডি বিস্ফোরণে ৪ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

নিজস্ব প্রতিবেদক

ইউএস বিডি টাইমস :

পশ্চিম আফ্রিকার দেশ মালির ডৌয়েঞ্জায় ভয়াবহ ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে চার বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও চারজন। আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুর ২টার দিকে উত্তর মালিতে এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

দেশটির জাতিসংঘের মিশন বিস্ফোরণ ও হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে।

নিহতরা হলেন- ওয়ারেন্ট অফিসার আবুল কালাম (পিরোজপুর), ল্যান্স করপোরাল আকতার (ময়মনসিংহ), সৈনিক রায়হান (পাবনা), সৈনিক জামাল ( চাঁপাইনবাবগঞ্জ)।

আহতরা হলেন- করপোরাল রাসেল (নওগাঁ), সৈনিক আকরাম (রাজবাড়ি), সৈনিক নিউটন (যশোর), সৈনিক রাশেদ (কুড়িগ্রাম)।

গণমাধ্যম সূত্রে জানা গেছে, সৈন্যরা মালির মোপটি প্রদেশের বোনি ও ডৌয়েঞ্জা শহরের মধ্যবর্তী একটি সড়কে টহল দিচ্ছিলেন। এ সময় হঠাৎ আইইডি বিস্ফোরিত হলে এই হতাহতের ঘটনা ঘটে।

মালয়েশিয়ায় ১৭ বাংলাদেশি আটক
কুয়ালালামপুর: মালয়েশিয়ার কেদাহ ইমিগ্রেশন বিভাগ ১৭ বাংলাদেশিসহ মোট ৫৪ জনকে আটক করেছে। আলোর সেতার প্রদেশে নাগা এবং কুবাং পাসু এলাকায় সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকালে ‘ওপ মেগা’ নামে এক অভিযানে এ ব্যক্তিদের আটক করা হয়।

কেদাহ ইমিগ্রেশনের পরিচালক জুহায়ের জামালউদ্দিন বলেন, রবিবার (১৮ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১টা থেকে ভোর ৩টা ৫ মিনিট পর্যন্ত অভিযান পরিচালিত হয়। চারটি নির্মাণ এলাকা ছাড়াও মুকিম নাগা’র কংসী হাউজে অভিযান চালানো হয়।

তিনি জানান, মোট ৮৫ জন ব্যক্তির তথ্য যাচাই করার পর ৫৪ জনকে অনিবন্ধিত পাওয়া যায়। এর মধ্যে ইন্দোনেশিয়ার ২৯ জন পুরুষ, ৪ জন নারী এবং একটি শিশু। এছাড়াও ১৭ জন বাংলাদেশি এবং ৩ জন মিয়ানমারের নাগরিক রয়েছেন। আটককৃতদের বয়স ১ থেকে ৫৭ বছরের মধ্যে।

সিকে বেলানতিক ইমিগ্রেশন ডিটেনশনে পাঠানোর আগে আটককৃতদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের লক আপে রাখা হয়েছে।

মালয়েশিয়ায় কর্মরত ই-কার্ডধারীকে ৩০ জুনের মধ্যে বৈধ হতে হবে
কুয়ালালামপুর: মালয়েশিয়ায় কর্মরত ই-কার্ডধারী বিদেশী কর্মীদের রিহায়ারিং বা বৈধকরণ প্রক্রিয়ায় সহায়তা করার জন্য তিনটি বেসরকারি প্রতিষ্ঠানকে নিয়োগ দেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির অভিবাসন বিভাগ।

মালয়েশিয়া অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফার আলী জানান, ‘ইন্দোনেশিয়ার কর্মীদের পরিচালনা করবে ইন্টারন্যাশনাল মার্কেটিং অ্যান্ড নেট রিসোর্সেস এসডিএন বিএসডি (ইমান)। মায়ানমারের কর্মীদের জন্য সয়ারিকাট বুকতি মেগা এসডিএন বিএসডি এবং বাকি অন্যান্য দেশের কর্মীদের পরিচালিত করবে কনসর্টিম পিএমএফ।’

অভিবাসন তথ্য মতে ই-কার্ড হোল্ডারধারী কর্মীদের চলতি বছরের ৩০ জুনের মধ্যেই বৈধকরণ পক্রিয়া সম্পন্ন করতে হবে। মুস্তফার আরও যোগ করেছেন, অবৈধ পথে প্রবেশকারী অবৈধ কর্মীদের জন্য গত বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত ই-কার্ড প্রকল্প বাস্তবায়ন করা হয়েছিল যাতে অবৈধ কর্মীদের নিয়োগদাতারা তাদের কর্মীদের পাসপোর্ট সংগ্রহের মাধ্যমে বৈধ করতে সক্ষম হন।

জানা গেছে, গত ১৫ ফেব্রুয়ারি ই-কার্ড এর মেয়াদ শেষ হয়েছে। ১৫ ফেব্রুয়ারির মধ্যে যারা পাসপোর্ট জমা দিতে ব্যর্থ হয়েছে তাদের বিরুদ্ধে বিদ্যমান আইন অনুযায়ী পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছে মালয়েশিয়ার প্রশাসন।

মুস্তফার আলী আরও জানান, ই-কার্ড হোল্ডার যারা বৈধতা পেতে যোগ্য নয় তাদেরকে ‘থ্রি পাস ওয়ান’ কর্মসূচির আওতায় স্ব স্ব দেশে ফেরত পাঠানো হবে।

ইউএস বিডি টাইমস /রহমান

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>