বেকার সমস্যা নিরসনে ৬ লাখ ১১ হাজার ১৮৪ পদ

ashraf_bd_pratidin

নিজস্ব প্রতিবেদক

ইউএস বিডি টাইমস  : জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, গত ৯ বছরে বেকার সমস্যা নিরসনে সরকারি চাকরিতে বিভিন্ন ক্যাটাগরিতে ৬ লাখ ১১ হাজার ১৮৪টি পদ সৃজনে সম্মতি দেওয়া হয়েছে।

তিনি বলেন, এর মধ্যে বাংলাদেশ পুলিশের জন্য ৭৯ হাজার ২৪৯টি পদ, বাংলাদেশ সেনাবাহিনীর রামু ও লেবুখালী ডিভিশনের জন্য ২৬ হাজার ৩৯৬টি পদ এবং বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/অধিদপ্তর/সংস্থায় এসব পদ সৃজনে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

রোববার জাতীয় সংসদ অধিবেশনে সরকারি দলের সদস্য জাহান আরা বেগম সুরমার এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাধ্যমে ৯ বছরে ১১ থেকে ২০তম গ্রেডভুক্ত বিভিন্ন ক্যাটাগরির পদে ১৭৭ জনকে নিয়োগ দেওয়া হয়েছে, যা বেকার সমস্যা সমাধানে ভূমিকা রাখতে সক্ষম হয়েছে।২০১০ সাল থেকে এ পর্যন্ত বিসিএসের মাধ্যমে ২২ হাজার ১৮১ জন কর্মকর্তাকে বিভিন্ন ক্যাডারে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, ৩৬তম বিসিএস-এর মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরিতে নিয়োগ প্রদানের জন্য বাংলাদেশ সরকারি কর্ম-কমিশন সচিবালয় ২ হাজার ৩২৩ জন প্রার্থীর নাম সুপারিশ করেছে। এ বিষয়ে খুব শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে। ৩৭, ৩৮ ও ৩৯তম বিসিএস-এর মাধ্যমে যথাক্রমে ১ হাজার ১৮২টি, ২ হাজার ২৪টি এবং ৪ হাজার ৭৯২টি পদে নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। এতে দেশের বেকার সমস্যা অনেকাংশে লাঘব হবে। সাম্প্রতিক সময়ে প্রতিবছর একটি করে বিসিএস পরীক্ষার ফলাফল ঘোষণা করা হচ্ছে। ফলে গত ৯ বছরে বেকার সমস্যা অনেকাংশে লাঘব হয়েছে।

মানিকগঞ্জ-২ আসনের মমতাজ বেগমের প্রশ্নের জবাবে জনপ্রশাসনমন্ত্রী বলেন, প্রশাসনকে গতিশীল ও যুগোপযোগী করতে প্রশাসনে নতুন পদ সৃজন একটি ধারাবাহিক প্রক্রিয়া। ২০০৯ সালের মার্চ থেকে চলতি বছরের এসময় পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে ৬ লাখ ১৩ হাজার ১৫৫টি নতুন পদ সৃজন করা হয়েছে। এছাড়া আরো ৫২ হাজার ৭৯টি পদ সৃজনের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

ইউএস বিডি টাইমস /রহমান

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>