আইপিএলের জন্য এশিয়া কাপ বাতিল করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড

আইপিএলের জন্য বৈশ্বিক কিংবা মহাদেশীয় সব আয়োজনই বাতিল করাতে বাধ্য করছে ভারতীয় ক্রিকেট বোর্ড। অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ, তার আগে সেপ্টেম্বরে এশিয়া কাপ- সবই বাতিল করে দিচ্ছে বিসিসিআই। বিশ্বকাপ নিজেদের হাতে নেই। তবে, এশিয়া কাপে দাদাগিরি করার সর্বোচ্চ ক্ষমতা থাকার কারণে, সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য এশিয়া কাপ বাতিল করার ঘোষণা দিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি।

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি এশিযা কাপ বাতিলের কারণ হিসেবে দেখালেন করোনা সংক্রমণকেই। কিন্তু এর মূলে যে আইপিএল আয়োজনের সর্বোচ্চ চেষ্টা, সেটা আর আনুষ্ঠানিকভাবে প্রকাশ করলেন না।

টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হওয়ার জোর সম্ভাবনা তৈরি হয়েছে। যার ফলে আইপিএল আয়োজনের সম্ভাবনা আরও জোরালো হয়েছে। এ কারণেই এশিয়া কাপকে বাতিল করে দিয়ে আইপিএল আয়োজনের রাস্তাটা আরো পরিস্কার করলো বিসিসিআই। বিষয়টা নিশ্চিত করে বুধবার বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি বলেন, ‘‌সেপ্টেম্বরে এশিয়া কাপ হওয়ার কথা ছিল; কিন্তু তা বাতিল করা হয়েছে।’‌

তবে এবারের এশিয়া কাপ নিয়ে বহু আগে থেকেই টালবাহানা করে আসছিল ভারত। করোনা পরিস্থিতি তৈরি হওয়ার আগে থেকেই। কারণ, এবারের এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব ছিল পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)। আরব আমিরাতের মাটিতে হলেও এবারের টুর্নামেন্টে ভারতের খেলা নিয়ে সংশয় ছিল। পাকিস্তানের আয়োজনে তারা না খেলার বাহানাই খুঁজছিল।

করোনার কারণে পিসিবি চেয়েছিল শ্রীলঙ্কায় এই টুর্নামেন্ট আয়োজন করতে। ভারত দাবি করে আসছিল, আইপিএলকে ভেস্তে দিতেই মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। শেষ পর্যন্ত ভারতের ষড়যন্ত্রে তথা আইপিএল আয়োজনের খায়েশে বাতিল করে দেয়া হলো একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>