আজ তাজউদ্দীন আহমদের ৯১ তম জন্মবার্ষিকী

usbdkmfkmb

নিজস্ব প্রতিবেদক

ইউএস বিডি টাইমস: : বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক তাজউদ্দীন আহমদের ৯১তম জন্মবার্ষিকী আজ। ১৯২৫ সালের এই দিনে গাজীপুরের কাপাসিয়ার দরদরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন জাতীয় চার নেতার অন্যতম এই নেতা। তার জন্মবার্ষিকীতে বিভিন্ন দল ও সংগঠন আজ বনানী কবরস্থানে তার সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করবে।

জন্মবার্ষিকী উপলক্ষে তার জীবনীভিত্তিক এক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে তাজউদ্দীন আহমদ স্মৃতি সংসদ। আজ শনিবার বিকেল পাঁচটায় ধানমন্ডির গ্যালারি টোয়েন্টি ওয়ানে মাসব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

১৯৪৩ সালে ছাত্রজীবনে রাজনীতিতে হাতেখড়ি হয় তাজউদ্দীনের। ১৯৪৭ সালে দেশ ভাগের পর ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। ছাত্রলীগ ও আওয়ামী লীগ গঠনের মূল উদ্যোক্তাদের একজন তিনি। ১৯৬৬ সালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

১৯৭১ সালের অসহযোগ আন্দোলন ও মুক্তিযুদ্ধে বিশেষ সাংগঠনিক দক্ষতার পরিচয় দেন তাজউদ্দীন আহমদ। বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে মুক্তিযুদ্ধ পরিচালনার মূল দায়িত্ব অর্পিত হয় তার ওপর। মুক্তিযুদ্ধের সময় অস্থায়ী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

তাজউদ্দীন আহমদ মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের প্রথম সরকার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন যা মুজিবনগর সরকার নামে অধিক পরিচিত। স্বাধীনতা পরবর্তীকালে তিনি বাংলাদেশের অর্থমন্ত্রী হিসাবে ১৯৭৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে নিহত হবার পর আরও তিনজন জাতীয় নেতাসহ তাকে বন্দী করে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। সেই ঢাকা কেন্দ্রীয় কারাগারেই ১৯৭৫ সালের ৩রা নভেম্বর বন্দী অবস্থায় ঘাতকের বুলেটে তিনি নিহত হন।

ইউএস বিডি টাইমস/মনির

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>